Home / Make Money Online / কিভাবে একজন ভালো ফ্রিল্যান্সার হওয়া যায়? মনযোগ দিয়ে পড়েন! স্টেপ – ১
ফ্রিল্যান্সার, কিভাবে একজন ভালো ফ্রিল্যান্সার হওয়া যায়? মনযোগ দিয়ে পড়েন! স্টেপ – ১, How Reply Inc
Photo credit: https://cdn20.patchcdn.com/users/22924878/20170322/063130/styles/T800x600/public/article_images/freelancing-1-1490178343-1956.jpg

কিভাবে একজন ভালো ফ্রিল্যান্সার হওয়া যায়? মনযোগ দিয়ে পড়েন! স্টেপ – ১

আমাদের সবারই আশা থাকে, আহা! যদি অনলাইনে সবার মতো ফ্রিল্যান্সার হয়ে আয় করতে পারতাম! কিংবা অনেকে আয় করে চিন্তা করেন কিভাবে এই আয় আরো বাড়ানো যায়। আজ তাদের জন্যে এই টিউটোরিয়াল যারা ভাবছে কিভাবে একজন ভালো ফ্রিল্যান্সার হয়ে অনলাইনে আয় করা যায়। বিষয়টা খুব সহজ। ( নয় !) বন্ধনীর ভিতরের কথাটি তাদের জন্ন্যে যাদের মাঝে আয় হবে তো? ! এই ভীতি রয়েছে। আসুন তাহলে শুরু করি।

পুরো বিষয়টা আলোচনার আগে জেনে নেই আসলে ফ্রিল্যান্সার কারা? কি করে? এরা কি আসলেই মানুষ নাকি এলিয়েন? খায় নাকি ঘুমায় এই বিষয়গুলো নিয়ে।

ফ্রিল্যান্সার জিনিসটা কি?

এরা এমন এক ধরনের প্রানী যারা কাবিটা প্রকল্পের আয়তনাধিন শ্রমিক। আসলে সজ্ঞাটা ঠিক এমনই হয় তাই সহজ বাংলায় বলার চেষ্টা করলাম। যারা কাজের বিনিময়ে অনলাইন থেকে টাকা উপার্জনের ধান্দায় কাজে নামে তাদেরই আমরা এই ক্যাটাগরিতে ফেলতে পারি। অনেকে আবার মনে করে, অনলাইনে টাকা আর টাকা! তাদের জন্যে এই শব্দটা খাটে না।

মজা করা অনেক হইছে। কাজের কথায় আসি। ফ্রিল্যান্সার মূলত তারা যারা কাজের বিনিময়ে অনলাইন থেকে কিছু আয় করে জীবিকা নির্বাহ করে থাকে। ফ্রিল্যান্সার কথাটির মানে দাঁড়ায়, মুক্ত পেশাজীবী। এরা নিজের স্বাধীনমতো কাজ করে। যখন মনে চায় ঘুমায়, খায়, গান গায় আর কাজ করে।

আমি কিভাবে অনলাইন ফ্রিল্যান্সার হবো?

এতো বড় প্রশ্ন আমাকে করবেন না। আমি বাচ্চা মানুষ এত কঠিন প্রশ্নের উত্তর দিতে পারবো না। তবে এতোটুকুই জানি, কাজের প্রতি ভালোবাসা, ধৈর্যশক্তি আর বুদ্ধিমত্তা থাকলে ( যদিও সব মানুষের এই জিনিসটা থাকে, তবুও তাদেরকে আমরা তাদের এই ক্যাটাগরীতে ফেলবো না! উত্তর একটাই, প্রান থাকলেই প্রানী হয় কিন্তু মন না থাকলে মানুষ হয় না! অসাধারণ একটা উদাহরণ দিলাম। তালি দেন!!!  ) একজন মুক্ত পেশাজীবী হতে পারবেন। কম্পিউটার কিন্তু মাষ্ট! ( অনেকেই বলে এইটা ছাড়াও সম্ভব। তারা অনেক ট্যালেন্ট! আমাদের মাথায় তাদের লজিক না ঢুকাই! আমরা এতো পন্ডিত নই। তাই আমাদের পিসি অথবা ল্যাপটপ মাষ্ট লাগবেই। )

আরো কিছু বিষয় নিয়ে পরবর্তীতে আলোচনা করবো। আজ আর লিখবো না। হাত ব্যথা করে। আপনারাও তো লিখতে পারেন আমার ব্লগে, তাহলেও তো আমি একটু হালকা হই।

আজ এই পর্যন্তই। আবার দেখা হবে।

ধন্যবাদ।

Check Also

, The Most Luxury Cars In The World [With Best Photos Of Cars], How Reply Inc

The Most Luxury Cars In The World [With Best Photos Of Cars]

Luxury Cars In The World – Luxury cars have actually constantly beautified publication covers as well …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *